• Sunrise At: 5:49 AM
  • Sunset At: 5:48 PM
[email protected] +88 01975539999

আল্লাহর মহব্বত, আল্লাহর ওলীদের মহব্বত ও নেক আমলের তওফিক হাসিলের দোয়া

এমন একটি দোআ যাহার বরকতে আল্লাহপাকের মহব্বত, আল্লাহর ওলীদের মহব্বত হাসিল হয়, যে সকল আমলের উসীলায় আল্লাহর মহব্বত হাসিল হয়, ঐ সকল আমলেরও তওফীক নসীব হয় এবং অন্তরে আল্লাহর মহব্বত জান-মালের মহব্বতের চেয়ে অধিক ও গভীর হইয়া যায় । পিপাসার সময় ঠাণ্ডা পানি যত প্রিয়, আল্লাহর মহব্বত তদপেক্ষা অধিক প্রিয় হইয়া যায় ।

হযরত আবূ-দারদা (রা.) একজন বিশিষ্ট সাহাবী, যিনি বড় আলেম ও ফকীহ্ ছিলেন। শাম দেশে বসবাস করিতেন এবং দামেশকে ইনতেকাল করিয়াছেন। তিনি বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ্ সাল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরমাইয়াছেন, হযরত দাউদ আলাইহিস-সালাম আল্লাহর নিকট এইভাবে দরখাস্ত করিতেন-

 

اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَالْعَمَلَ الَّذِى يُبَلِّغُنِى حُبَّكَ اللَّهُمَّ اجْعَلْ حُبَّكَ أَحَبَّ إِلَىَّ مِنْ نَفْسِى وَأَهْلِى وَمِنَ الْمَاءِ الْبَارِدِ
 
 

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসআলুকা হুব্বাকা ওয়া হুব্বা মান মাইয়ুহিববুকা ওয়াল আমালাল্লাযী ইয়ুবাল্লিগুনী হুব্বাকা, আল্লাহুম্মাজআল হুব্বাকা আহাব্বা ইলাইয়্যা মিন নাফসী ওয়া আহলী ওয়া মিনাল মা-ইল বা-রিদী।

অর্থ : আয় আল্লাহ ! আমি আপনার মহব্বত চাই, আপনাকে যাহারা মহব্বত করে তাহাদের মহব্বত চাই এবং যে-কাজ, যে-আমল আমাকে আপনার মহব্বতের দিকে লইয়া যাইবে সেই আমলের ভিক্ষা চাই। আয় আল্লাহ্ ! আপনার মহব্বতকে আমার নিকট আমার জান হইতে, আমার আওলাদ-পরিজন হইতে এবং ঠাণ্ডা পানি হইতে অধিক প্রিয় বানাইয়া দিন। (তিরমিযী, জাওয়াহেরুল-বােখারী ৫৭২ পৃঃ)

হযরত হাজী এমদাদুল্লাহ্ মুহাজিরে মক্কী (রহ.) বলিতেনঃ

پیاسا چاہے جیسے آب سرد کو

تیری پیاس اس سے بھی بڑھ کر مجھکو ہو

পিয়াছা চাহে জ্যায়ছে আবে ছর্দ কো,

তেরী পিয়াছ্‌ উম্‌ছে ভী বঢ় কর মুঝকো হাে ।

আয় আল্লাহ ! পিপাসার্ত মানুষ যেভাবে ঠাণ্ডা পানি তালাশ করে, তােমার পিপাসা আমার অন্তরে তাহার চাইতেও অধিক পরিমাণে বাড়াইয়া দাও ।

পিপাসিত চাহে যেমন/প্রাণের ঠাণ্ডা পানি

পিয়াস তব আরাে বেশী/দাও হে মাওলা-গণী।

ফায়দাঃ

এই হাদীসের দ্বারা স্পষ্ট বুঝা যায় যে, আল্লাহওয়ালাদের মহব্বত স্বয়ং আল্লাহর মহব্বতের মাধ্যম এবং যে সকল নেক আমলের দ্বারা আল্লাহ্কে পাওয়া যায়, আল্লাহর এশক-মহব্বত পাওয়া যায়, ইহা সেই সকল আমলেরও মাধ্যম এবং বড়ই শক্তিশালী উসীলা ।

 

Designed by Mohd Nassir Uddin