• Sunrise At: 5:49 AM
  • Sunset At: 5:48 PM
[email protected] +88 01975539999

ঋণ ও দুশ্চিন্তা-দুর্ভাবনা হইতে মুক্তির দোয়া

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) বর্ণনা করেন, একদা এক ব্যক্তি আসিয়া আরয করিল, ইয়া রাসূলাল্লাহ্ ( সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! বহু করয (ঋণ) ও বহু দুশ্চিন্তা আমাকে ঘিরিয়া ধরিয়াছে। হযরত সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলিলেন, আমি কি তােমাকে এমন একটি দোআ শিখাইয়া দিব না, যাহা পাঠ করিলে আল্লাহপাক তােমার সকল করয পরিশােধ ও সমস্ত দুশ্চিন্তা দূরীভূত করিয়া দিবেন? সে বলিল, জ্বীহাঁ, অবশ্যই। হুযূর বলিলেন, তুমি সকাল-সন্ধ্যায় এই দোআ পাঠ করিবে ?

উচ্চারণ : আল্লা-হুম্মা ইন্নী আঊযু বিকা মিনাল্ হাম্মি ওয়াল হুজনি ওয়া আউযু বিকা মিনাল আজযি ওয়াল কাছলি, ওয়া আউযু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি ওয়া আউযু বিকা মিন গালাবাতি দদাইনি ওয়া কহরির রিজাল।

অর্থ : আয় আল্লাহ, আমি আপনার নিকট পানাহ চাহিতেছি দুশ্চিন্তা-দুর্ভাবনা হইতে, আরও পানাহ চাহিতেছি অক্ষমতা ও অলসতা হইতে, আরও পানাহ চাহিতেছি ঋণের ভারে জর্জরিত হওয়া ও মানুষের চাপ-দাবের সম্মুখীনতা হইতে। (আবূ দাউদ, মেশকাত, ২১৫ পৃষ্ঠা।)

উক্ত লােকটি বলেন, আমি যথারীতি হুযূর পোরনূর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কথা মত সকাল-সন্ধ্যায় ইহার আমল শুরু করিয়া দিলাম। ফলে, আল্লাহপাক আমার সমস্ত করয আদায় এবং আমাকে সর্ব প্রকার চিন্তা-পেরেশানী হইতে মুক্ত করিয়া দিলেন।

 

Designed by Mohd Nassir Uddin